Technology Dunia....

কিভাবে ইউটিউব থেকে ইনকাম করবেন

বর্তমানে অনেকেই জানে যে ইউটিউব থেকে টাকা উপার্জন করা যায় কিন্তু সকলে সেই পদ্ধতি সম্পর্কে অবগত নয়। কি করে নিজের একটি অ্যাকাউন্ট বানাবে বা কি করে টাকা আয় করবে বা সেই টাকা কি করে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসবে সেটা নিয়ে অনেকের মনেই অনেক প্রশ্ন। আমি এখানে কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করছি।
earn frim youtube

প্রথম প্রশ্ন : কি করে ইউটিউবে অ্যাকাউন্ট খুলব?
উত্তর : খুব সহজ, একটা জিমেইল অ্যাকাউন্ট তৈরী করুন। নিজের সঠিক নাম, বয়স এবং ফোন নম্বর দিয়ে। এই অ্যাকাউন্ট দিয়ে ইউটিউবে লগ ইন করুন। সেখানে ‘Create Channel’ পাবেন। তার মাধ্যমে নিজের চ্যানেল তৈরী করুন। একটা ভালো প্রোফাইল পিকচার এবং কভার ফটো অ্যাড করুন। এবং আপনার নিজের ক্যামেরায় তৈরী যে কোনো ফুটেজ আপলোড করুন। ব্যস, আপনার ৫০ শতাংশ কাজ রেডি।

দ্বিতীয় প্রশ্ন : আমি ভিডিও আপলোড করেছি কিন্তু টাকা আসছে না।
উত্তর : টাকা উপার্জন করতে হলে আপনাকে আপনার ভিডিওটি ‘Monetized’ করতে হবে। ইউটিউবের Video Manager-এ ক্লিক করুন, বা-দিকে একটা লিস্ট আসবে সেখানে Channel-e ক্লিক করুন, সেখানে আপনি Monetization পাবেন। এখান থেকে আপনাকে আপনার অ্যাকাউন্টটি অ্যাকটিভ করতে হবে। (অ্যাকটিভ করার উপায়টি লিখে সঠিক বোঝানো সম্ভব নয়, নিজে থেকে চেষ্টা করুন এবং স্টেপগুলি ফলো করুন)।

তৃতীয় প্রশ্ন : আমি কি যেকোনো ভিডিও আপলোড করতে পারি?
উত্তর : আপনি আপলোড করতে পারবেন সব ভিডিও কিন্তু সব ভিডিও থেকে পয়সা উপার্জন করতে পারবেন না। আপনি অন্য কোনো সিনেমা বা টিভির থেকে নেওয়া ভিডিও বা অডিও , এমনকি আপনার ভিডিওর মধ্যেও যদি অন্য কারো ভিডিও বা অডিও থাকে তাহলে সেটাও মনেটাইজ হবে না, ইচ্ছে করলে ইউটিউব আপনাকে সঙ্গে সঙ্গে ব্লক করে দিতে পারে এবং আর আপনি কখনই আপনার নিজের নামে ভবিষ্যতে অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

চতুর্থ প্রশ্ন : পাড়ার ফাংশানে একজন গায়ক গান গেয়েছে আমি তার ভিডিও নিয়েছি, সেটা কি আমি আপলোড করতে পারি?
উত্তর : এক্ষেত্রে ভিডিওটি আপনার নিজের কিন্তু যেহেতু অডিওটি অন্য কারো তাই আপনি সেটি থেকে উপার্জন করতে পারবেন না। জেনে রাখুন, অন্য কারো গান আপনি নিজে গেয়েছেন সেটাও কিন্তু ইউটিউব গ্রহণ করবে না।

পঞ্চম প্রশ্ন : কি ধরণের ভিডিও থেকে অর্থ উপার্জন সম্ভব?
উত্তর : এর কোনো সঠিক উত্তর নেই। রিসার্চ বলছে ইউটিউবে সব থেকে বেশী দেখা হয় সেক্স ভিডিও কিন্তু সেটা খুব রিস্কি। ইউটিউবের নজরে এলে বা কেউ যদি আপনার ভিডিও রিপোর্ট করে দেয় তাহলে আপনার চ্যানেল ব্লক হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। যদিও ইউটিউবে প্রচুর সেক্স ভিডিও দেখা যায় এবং সেগুলো বহাল তবিয়তে চলে। এক্ষেত্রে কিছু কোম্পানী-র ক্ষেত্রে ইউটিউব মাঝে মাঝে দেখেও না দেখার ভান করে। আপনার ভিডিওর সাথে ইউটিউব কি করবে সেটা একমাত্র ইউটিউবই বলতে পারবে। বেশী অর্থের লোভে অতিরিক্ত সেক্স ভিডিও আপলোড না করাই ভালো।

ষষ্ঠ প্রশ্ন : কত টাকা উপার্জন সম্ভব?
উত্তর : এরও কোনো সঠিক উত্তর নেই। ইউটিউব থেকে টাকা আয়ের মূল উৎস হচ্ছে ভিউ। যে ভিডিও যত বেশী ভিউ হবে সে ভিডিও তত বেশী অর্থ উপার্জন করবে। তবে মোটামুটি ভাবে প্রতি হাজার মনেটাইজ ভিউতে ১ থেকে ৫ ডলার অবধি আয় সম্ভব।

সপ্তম প্রশ্ন : মনেটাইজ ভিউ কি ?
উত্তর : ধরা যাক আপনার ভিডিওটে যে অ্যাড আসে, সেটা ১ মিনিট-এর মাথায়। এবার আপনার ভিডিওটি ৫০০০ ভিউ হয়েছে কিন্তু এর মধ্যে প্রায় ৩ হাজার জন হয়ত আপনার ভিডিও ১ মিনিটের কম দেখেছে। তাহলে ৫ হাজার ভিউ স্বত্তেও আপনার মনেটাইজ ভিউ হবে মাত্র ২ হাজার। মনেটাইজ ভিউ কত হয়েছে সেটা একমাত্র যার অ্যাকাউন্ট সেই দেখতে পারবে ‘Analytics’-এ ক্লিক করে।

অষ্টম প্রশ্ন : কবে থেকে টাকা আয় সম্ভব?
উত্তর : আপনার অ্যাডসেন্স অ্যাপ্লিকেশান অ্যাপ্রুভড হতে দুই থেকে তিন দিন লাগে। একবার অ্যাপ্রুভড হয়ে গেলেই আপনার আয় শুরু।

নবম প্রশ্ন : টাকা কবে থেকে পাব?
উত্তর : আপনার ইনকাম লেভেল যতদিন না ১০০ ডলার হচ্ছে ততদিন আপনি টাকা পাবেন না। ১০০ ডলার হলে আপনার বাড়িতে গুগল থেকে একটি চিঠি আসবে তাতে একটি কোড নম্বর থাকবে সেই কোড নম্বর দিয়ে আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস দিতে হবে অর্থাৎ ব্যাঙ্ক নেম, অ্যাকাউন্ট হোল্ডার নেম, সুইফট কোড ইত্যাদি। আপনার ব্যাঙ্কের অ্যাকাউন্ট-এ আপনার নাম এবং ঠিকানা আপনার জিমেইল অ্যাকাউন্টের নামের সাথে মিল থাকতে হবে, নইলে এই টাকা আপনি পাবেন না। তাই অ্যাকাউন্ট খোলার সময় যেই নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে এবং সেখানে যে অ্যাড্রেস দেওয়া আছে সেটাই ব্যবহার করবেন।

দশম প্রশ্ন : কত তাড়াতাড়ি টাকা আসবে?
উত্তর : ইউটিউব মূলত একটা মাধ্যম যেখানে মানুষ নিজেদের ভিডিও শেয়ার করে। এই সাইটের প্রাথমিক লক্ষ টাকা উপার্জন নয়। তাই টাকা উপার্জন করব ভেবে যদি আপনি ইউটিউব চ্যানেল খোলেন তাহলে আপনি নিরাশ হবেন। ইউটিউব থেকে টাকা পেতে আপনাকে ধৈর্য্য ধরতে হবে। হতে পারে আপনার প্রথম টাকা পেতে পেতে এক বছর বা তার-ও বেশি লেগে গেল কিন্তু একবার টাকা আসা শুরু করলে এবং আপনার ভিডিও প্রতিদিন কমপক্ষে ১০ হাজার ভিউ দিতে পারলে বিশ্বাস করুন আপনাকে আর কোনো চাকরী করতে হবে না।

শেষ প্রশ্ন : সকলেই কি টাকা আয় করতে পারে?
উত্তর : আঠারো বছরের যে কেউ তার নিজের মৌলিক ভিডিও দিয়ে টাকা উপার্জন করতে পারে। কিন্তু কার ভিডিও কত জনপ্রিয় হবে সেটা নির্ভর করছে কিছুটা আপনার দক্ষতা এবং আপনার ভাগ্যের উপর। প্রচুর মানুষ যারা নিজের পোষা বিড়ালের ছবি দিয়ে প্রতিদিন হাজার হাজার টাকা আয় করছে আবার অনেকে আছে যারা পয়সা খরচ করে নিজেরা নানা রকম ভিডিও বানিয়েও এক ডলার আয় করতে পারছে না। তাই সঠিক ভাবে যদি আপনি আপনার ইউটিউব অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারেন তাহলে ইউটিউব থেকে টাকা আয় করা অসম্ভব নয়।
Share:

4 comments:

  1. ভাই আমিও করি যদি পারেন আরো Help করব!!!

    একটি সঠিক সিদ্ধান্ত আপনার জীবন বদলে দিতে পারে।

    নেটওয়ার্ক মার্কেটিং এর জগতে এটাই প্রথম বিশ্ব রেকর্ড, বিনা ইনভেস্টমেন্টে আনলিমিটেড ইনকাম।

    Champcash দিয়ে আনলিমিটেড টাকা আয় করুন
    ১০০%গ্যারান্টি সহ এবং প্রুফ,,,


    আসসালামুআলাইকুম, Android মোবাইল ফোনের ১টি apps দিয়ে প্রতিমাসে খুবইভালো মানের টাকা আয় করুন। ১০,০০০ টাকা+ মাএ কিছু প্ররিশ্রম করে। অনেকেই মাসে লক্ষাধিক টাকার উপরও ইনকাম করছে। ১টি এপসের মাধ্যমে এই ইনকাম করতে পারবেন। apps টা নাম হচ্ছে,,,, বিস্তারিত,,,

    make money online bangla tutorial champcash

    ReplyDelete
  2. বেশিরভাগ মানুষ YouTube-কে নির্দেশমূলক ভিডিও দেখা , মিউজিক শোনা বা সময় নষ্ট করার জায়গা হিসেবে মনে করে। তবে কিছু মানুষ, ইউটিউবকে থেকে আয় করার একটি উৎস হিসেবে দেখে। YouTube পার্টনার প্রোগ্রামে যোগদান করা এবং মনিটাইজেশন সেট আপ করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মাধ্যমে আপনি গুগল এডসেন্স এর এড শো করে টাকা আয় করতে পারবেন। বাংলাদেশি ইয়উটিবারদের মধ্যে এটি সবচেয়ে বেশি জনপ্রিয়।

    ReplyDelete
  3. ব্লগ পোস্টটি অনেক সুন্দর হয়েছে। পড়ে অনেক উপকৃত হয়েছি। ইউটিউব মনিটাইজেশন হল আপনার ভিডিও থেকে অর্থ উপার্জন করার ক্ষমতা। আপনি যদি ইউটিউব থেকে টাকা আয় করতে চান তাহলে আপনাকে YouTube পার্টনার প্রোগ্রামে জয়েন করতে হবে। ইউটিউব ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি? ও চালু করার নিয়ম অবশ্যই জানতে হবে এই আর্টিকেলে আলোচনা করেছি ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি? ও চালু করার নিয়ম 2023 তবে আপনাকে কিছু শর্ত পূরণ ও রুলস মেনে আবেদন করতে হবে।

    ReplyDelete

Search

Blog Archive