Technology Dunia....

অ্যান্ড্রয়েড ফোনের কিছু গুরুত্বপূর্ণ কোড সংগ্রহে রাখুন কাজে লাগবে

অ্যান্ড্রয়েড ফোনে বেশ কিছু লুকানো সেটিংস রয়েছে, ব্যবহারকারীরা চাইলেই ‘সিক্রেট কোড’ ব্যবহার করে লুকানো সেসব সেটিংসে অ্যাক্সেস করতে পারবেন। সবগুলো কোডের জন্যই ব্যবহারকারীকে ফোন অ্যাপে কোডটি টাইপ করে কল বাটন চাপতে হবে।
android hidden code


ঠিক যে মেনুটি ব্যবহারকারী দেখতে চাচ্ছেন অধিকাংশ কোডই তা খুলতে সাহায্য করবে। তবে ‘এক্সট্রিম ফ্যাক্টরি রিসেট অপশন’ সঙ্গে সঙ্গে চালু হয়ে যাবে। আবার অনেক কোড কাজ করবে না এমনটাও হতে পারে বলেও আগাম সতর্কবার্তা জানিয়েছে বিলেতি দৈনিক ইনডিপেনডেন্ট। এক নজরে জেনে নেওয়া যাক কোডগুলো সম্পর্কে-

অন্যদিকে *#*4636#*#* কোডটিকে আইফোনের সিক্রেট মোড-এর সঙ্গে তুলনা করা যেতে পারে। কারণ এটি এই কোড দেওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে তার ফোন এবং ব্যাটারি সম্পর্কিত নানা তথ্য দেখিয়ে দেবে অ্যান্ড্রয়েড ওএস। যেমন, ব্যাটারি কতটুকু খরচ হয়েছে, কোন নেটওয়ার্কের সঙ্গে ফোনটি সংযুক্ত ইত্যাদি। তবে ফোনের উপর নির্ভর করবে ঠিক কোন তথ্যগুলো ব্যবহারকারীকে দেখানো হবে।

*#*#7594#*#* কোডটির মাধ্যমে বেশ কিছু অপশন দেথা যাবে এবং সেগুলো থেকে ব্যবহারকারী দীর্ঘসময় পাওয়ার বাটন চেপে ধরে রাখলে ঠিক কী হবে তা ঠিক করে দিতে পারবেন। সাধারণত পাওয়ার বাটন চাপার পর অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীকে ফোন বন্ধ করার অপশন থেকে শুরু করে অ্যারোপ্লেন মোড এবং সাইলেন্ট করে রাখার বিষয়টি দেখানো হয়, ব্যবহারকারী সেখান থেকে যেকোনো একটি বেছে নেন। কিন্তু এই কোডের মাধ্যমে ব্যবহারকারী যেকোনো একটি অপশন ঠিক করে দিতে পারবেন। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ব্যবহারকারী চাইলে সেটিংস পরিবর্তন করে ‘সরাসরি ফোন বন্ধের’ বিষয়টি ঠিক করে দিতে পারেন। সেক্ষেত্রে এরপর থেকে পাওয়ার বাটন চাপার সঙ্গে সঙ্গে ফোন বন্ধ হয়ে যাবে।

এ ছাড়াও ফোনে যদি আরও বেশি পরিবর্তন আনার ইচ্ছা থাকে, তাহলে *2767*3855# ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা। কোডটি সেটিংস রিসেট থেকে শুরু করে ইন্টারনাল স্টোরেজের সব কিছু তো মুছে ফেলবেই, বাড়তি হিসেবে ফোনের ফার্মওয়্যারও পুনরায় ইনস্টল করবে।

আবার *#*#7780#*#* কোড টাইপ করে ফোনের সম্পূর্ণ ‘ফ্যাক্টরি ডেটা রিসেট’ চালু করে ফেলতে পারবেন ব্যবহারকারী। তবে কোডটি সতর্কতার সঙ্গে ব্যবহার করার পরামর্শ দিয়েছে ইনডিপেনডেন্ট, কারণ কোডটি সফলভাবে অ্যাক্টিভেট করার পর, এটি ফোন থেকে সব সিস্টেম ডেটা, আগের সেটিংস এবং অ্যাপস মুছে ফেলবে। ফোনে গুরুতর কোনো সমস্যা দেখা দিলে তা ঠিক করার জন্য ব্যবহারকারীরা এই কোড ব্যবহার করতে পারেন।
Share:

0 comments:

Post a Comment

Search

Blog Archive